উদ্যোক্তা-কাকে-বলে

উদ্যোক্তা কাকে বলে? কিভাবে উদ্যোক্তা হওয়া যায়?

National

আসসালামু আলাইকুম, আজকের আলোচনার বিষয় হলোঃ উদ্যোক্তা কাকে বলে। (Entrepreneur meaning is Bengali?) সফল উদ্যোক্তাদের বৈশিষ্ট্য, এবং কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়? আজকের আর্টিকেলে মূলত আমরা, এই বিষয়গুলো নিয়ে আলোচনা করব।

উদ্যোক্তা কাকে বলে। What is entrepreneur?

উদ্যোক্তা এমন ব্যক্তিকে বোঝায়। যিনি তার কর্মস্থানের জন্য কোনো নতুন ব্যবসা তৈরি করার পরিকল্পনা করেন, অত্যন্ত ঝুঁকি বহন করে, সেটিকে বাস্তবায়ন করেন। এছাড়া, নিজের তৈরি করা ব্যবসা থেকে মুনাফা লাভ করেন। নিজের তৈরি করা ব্যবসায় উদ্যোক্তার উদ্যোগ সফল হলে, তখন তাকে বলা হয় ব্যবসায়ি।

নারী উদ্যোক্তা কাকে বলে। What is women entrepreneur?

কোন নারী নিজের কর্মস্থানে জন্য এককভাবে কোন ব্যবসা তৈরি করলে, অথবা অংশীদারি বা ব্যবসা তৈরীর ক্ষেত্রে উক্ত ব্যবসায়ী। ৫১% অংশের বা তার অধিক অংশের মালিক হলে, তাকে নারী উদ্যোক্তা বলে। বাংলাদেশে উদ্যোক্তাদের মধ্যে প্রায় ৬০ ভাগই নারী। বিশ্বের অন্যান্য অনেক দেশের তুলনায়, নারী উদ্যোক্তা তৈরির ক্ষেত্রে এগিয়ে আছে বাংলাদেশ।

সফল উদ্যোক্তাদের বৈশিষ্ট্য। Characteristics of successful entrepreneurs.

সফল উদ্যোক্তারা আগামীকাল কি কাজ করবেন ,তা আজি পরিকল্পনা করে রাখেন। তারা নিজেদের স্বাস্থ্যের প্রতি ও বেশ খেয়াল রাখেন। সুস্থ থাকার জন্য প্রতিনিয়ত ভালো খাবার খান, এবং শরীর চর্চা করেন। সফল উদ্যোক্তারা কঠিন পরিশ্রমী হয়ে থাকেন। তারা তাদের কাজে সফলতা অর্জন করার জন্য দিন-রাত এক করে পরিশ্রম করে থাকেন। এবং তাদের চিন্তা-ভাবনাও সব সময় ইতিবাচক হয়ে থাকে।

কিভাবে একজন সফল উদ্যোক্তা হওয়া যায়? How to become a successful entrepreneur?

কোন বিষয়ে আপনার পর্যাপ্ত জ্ঞান না থাকলে, সে বিষয়ে সফল হওয়া কোনোভাবেই সম্ভব না। পৃথিবীতে এখন পর্যন্ত সফল হওয়া যত উদ্যোক্তা আছে। তাদের প্রত্যেকেই তাদের কাঙ্ক্ষিত বিষয়ে পরিপূর্ণ জ্ঞান অর্জন করেছে। কেউ হয়তো অভিজ্ঞতা থেকে শিখেছে, আবার কেউ হয়তো বই পড়ে শিখেছে। তাই হয়তো সফল উদ্দোক্তা পৃথিবীর সবথেকে ধনী ব্যক্তি বিল গেটস। উদ্যোক্তাদেরকে পাঁচটি বই পড়ার পরামর্শ দিয়েছেন।